লেখার প্রেরণা
- বৈশালী গাঙ্গুলী ২০-০৪-২০২৪

বলছো তুমি যে সুরে অনুভূতি সাজিয়ে নিয়ে কথা-
সেই সুরে ধরা পরে, আমার দুর্বল বুকের ব্যথা!
খাতা- কলমে, রোজ বেড়ে চলেছে প্রাপ্তি কম, হারানোর স্বপ্ন দিয়ে তৈরী-
অবাধ্য পাহাড় সমান জড়তা!

তবুও যখন বললে-
নিজের সব অস্বস্তি কাটিয়ে,
কূটনৈতিক,পাল্টা প্রচার অগ্রাহ্য করে,
বিচারকের কাঠগড়ায় দাঁড়িয়ে- মনের প্রতিচ্ছবির রঙ মিশিয়ে,
আমার জন্য লেখা- 'তোমার কবিতা'!

স্বীকার করি- প্রকাশ্যে সেদিন,
প্রথম মনে হলো, তোমাকে বুকে
জড়াতে না পারাই, জীবনের
সবচেয়ে বড় অক্ষমতা।

লেখাটি পড়ে- মনে হল,
শতাব্দী ধরে, সুপ্ত আগ্নেগিরির
মুখ থেকে লাভা ছিটকে পড়লো!
যেন থাকবে না আর,
চাওয়া-পাওয়ার সীমাবদ্ধতা;
ধরা-ছোঁয়ার, আলো- আঁধারের
শিকল যেন- শুধুই বাতুলতা!

পাবে দেখতে সময়-
দুটো চোখে এক জীবন অপেক্ষা;
কত আছে তার ভেতরের গভীরতা।
যা অনুভব করবে-
লেখা শেষ করে কবির আশঙ্কায়,
বন্ধ হয়ে যাওয়া চোখের পাতা!
*********************

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।