জীবনের কথা
- মধুকবি ২৬-০৪-২০২৪

মাতৃগর্ভ ছেড়ে যে শিশু পৃথিবীতে ঠাই নিল,
চোখ খুলতেই সে দেখে আলোর ঝিলিক;
হাত পা নাড়তেই প্রচন্ড ক্ষুধা তার,
কান্নার ঝড় ওঠে, বেড়ে যায় মায়ের ব্যস্ততা;
জীবনের শুরু এখানেই ।
তারপর নড়াচড়া হামাগুরি ওঠে বসা,
হাত ধরা হাটি হাটি পা পা ;
চলমান জীবনের শুরু সেই থেকে ।
শৈশবে কাছে থাকে বাবা-মা, ভাইবোন,
আত্মীয় স্বজন,কৈশোরে থাকে বন্ধুরা;
যৌবনে প্রিয় মানুষের সান্নিধ্য, উদ্দাম উচ্ছাস,
পৌঢ়ত্ব দেয় সুখের অসুখ, না হয় ব্যর্থতার গ্লাণি;
থাকে হাই সুগার হাই প্রেসার মেদ ভূড়ি
না হয় পুষ্টির অভাব ।
বার্ধ্ক্যে শুধুই স্মৃতিচারণ সফলতার
না হয় ব্যর্থতার, তারপর টুপ করে
ডুব মারা; সবকিছু ফেলে যাওয়া ।
কত ক্ষনস্থায়ী এ জীবন তবু এর লাগি কত সংগ্রাম
কত সংঘাত কত লড়াই, কেউ করে বাঁচার লড়াই
কেউ করে ক্ষমতার লড়াই,
কারও আবার সবকিছু চাই ।
লক্ষ হাজার বছর ধরে জীবনের
আসা যাওয়া চলছেই, চলবে অনাদিকাল ;
এরই মাঝে যদি পার রেখে যাও
কোন কর্ম, যা যোগাবে প্রেরণা মানবেরে
যুগযুগ ধরে বেঁচে থাকার সংগ্রামে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।