অদ্ভূত সুন্দর রাতের কাহিনী
- বৈশালী গাঙ্গুলী ২৪-০৪-২০২৪

মেঘ ভাসে আকাশের বুকে-
যেন মনে হয় নীল সাগর-আকাশ এক
অসীম প্রেমের কোলে!

এতো গভীর- ব্যাকুলতায়
আঁচল খোলা বুকের পাঁজরে,
আঙুল স্পন্দনে অনুভূতি পায় হাতড়ে।

নদী শুষে নেয় অভিমানী গরল;
ক্লান্ত দুচোখে,বহুদিন পরে আসে শতাব্দীর ঘুম- এখন যা বিরল!

তারপর-চোখের সামনে ভোরের হিম,
চাদরে শরীরের আলতো ছোঁয়া-
মেঝেতে ঘুরছিল সময়ের লাটিম।

রাতের আড়মোড়া ভেঙ্গে এসেছিল পোশাকি শীত,
যা নিজের সাথে নিয়ে এসেছিল,
মিষ্টি-মধুর হারিয়ে যাওয়া অতীত।

এমন করে মুহুর্ত যদি জীবনকে নিয়ে আসে, ধীর লয়ে জানালার কার্নিশে-
সাজতে পারে স্বপ্ন, নিরস কালো আকাশে।

তুমি কি এসেছিলে ?
না পেয়েছিলাম নদীর উৎসকে খুঁজে!
মনের ধূসর মাটিতে, প্রেমকে
রেখেছি সাজিয়ে সবুজে।

নিথর মোহনা আমি, বালুচরে বসে পরিবর্তন দেখি-
ডানা মেলে, উড়ে চলে যায়,
সারি বেঁধে পরযায়ী পাখি!

*********************

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।