আত্মা
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২৪-০৪-২০২৪

মন যদি হয় অস্থির খুঁজোনা যেখানে নীড়, খুঁজে নিও ওগো নির্জন পথ, ফিরোনা যেখানে ভীড়। হারাও সে পথে যে পথে পাহাড়, বরষা বারমাস, জগতের সবই পর করো, একাকিত্বে করো গো বাস। কাটাও আবেগ বস্তুর মোহ মেঘেতে গড়ো গো ঘর, আত্মাকে করো নিকটবর্তী বাকিসব করো পর। আত্মার সাথে বাড়াও সখ্য আবেগকে করো দূর, কুলশতা ছেড়ে মুক্ত হও ছড়াও জগতে নূর। শত্রুতা কেন নিজের সাথে! খুলো গো বন্ধদ্বার, আত্মা করিতে অধীন পুড়ে হও ছারখার। বাঁশের আড়ালে ঢাকো গো দেহ, মাটিতে বাঁধো গো খাট, মাটির বালিসে রেখো গো মাথা, ঘর বেঁধো আটসাট। বেইমান দেহ আনন্দ প্রেমী মিশে যায় অনাহারে, আত্মাতে রহে অনন্ত প্রাণ নিজ গৃহে আহা রে। আত্মার মুক্তি সকলই চাহে, পায় শুধু কেহ কেহ, পর করো যত জগতের মায়া একাকিত্বে বাঁধো গো গৃহ। যে গৃহ তোমাতে শান্তি আনিবে সুখেতে গাহিবে গীত, আত্মার সান্নিধ্য স্পষ্ট সেঁথায়, মুক্তি গো নিশ্চিত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।