শীত
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২৯-০৩-২০২৪

শীতের জীর্ণতায় এ শহর স্তব্ধ,
স্তব্ধ ভোরের সূর্যের কিরন,
স্তব্ধ হয়ে পড়েছে প্রকৃতির ছন্দ,
স্থবিরতা এ প্রকৃতি করেছে বরণ।

কুয়াশায় ঢেকেছে পাড়ার মাঠ,
ঢেকেছে পদ্মার থইথই জল,
আর ঢেকেছে পদ্মার সব ডিঙি,
ঢেকেছে সব শুধু জীর্ণতা অবিরল।

সকাল-দুপুর-রাত সব এক বর্ণে,
শীতে বাগান ভরেছে গন্ধে,
ও সৌন্দর্য থাই এর এপার থেকেই,
ওপারে জীর্ণতা মিলেছে রন্ধে রন্ধে।

তবু বিকালে অলস সময়ে কিছুক্ষন
পদ্মার ধারে একাকী শীতে গা এলানো,
তীব্র ঠান্ডা বাতাসে জমে যাওয়া আর
যত সব কঠিন সমীকরণ মেলানো।

জানি মেলানো যায়না সব,
কিছু সমীকরণ না মেলানোই ভাল,
প্রকৃতি ঢেকেছে তমিস্রের জীর্ণতায়,
তবু অপেক্ষা, আসবে আলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।