শহুরে প্রেম
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২৪-০৪-২০২৪

শহর মানেই কনক্রিট আর যান্ত্রিকতা,
যানজট আর কালো ধোঁয়া;
তবুও কিছু প্রেম এ ছাদ ও ছাদে
দৃষ্টি বিনিময়ে বাড়ায় মায়া।
কখনও ছাদে হাটার অযুহাতে,
কখনও বনলতা সেন বইটি হাতে
ওপর ছাদের মেয়েটির বর্ণনায়,
একান্তে কিছু আবৃত্তি চাঁদনীরাতে।

কিছু প্রেম গড়ে ওঠে যানজটে,
ভীড়ের অসহ্য যন্ত্রনার মাঝে
একটু হাসির বিনিময় করে তৃপ্ত,
সে ভীড়ে কত সুর চাপা পড়ে লাজে।
সে ভীড়ের সম্পর্কগুলো ক্ষনিকের,
হয়তো কখনও তা বাঁধা পড়ে,
কখনও সম্পর্কগুলো হয় একটু গাঢ,
কখনও রাস্তাতেই শেষ ধুলিঝড়ে।

কিছু প্রেম শপিংমলের লিফটের
নির্জনতায় গড়ে ওঠে আয়নার প্রতিবিম্বে,
কিছুক্ষন থেমে যায় ব্যস্ত শহর,
ভুলে যায় সব, ভুলে যায় সে যা কিনবে!
দোকানের ঝকমকে আলোয়
সে জন হয় অপরূপ সৌন্দর্যে,
মিষ্টি আলাপন যদি হয় কিছুক্ষন,
মুগ্ধ হয় দুজন দুজনার মাধুর্যে।

কখনোবা পার্কের সময়গুলো জীবনের
বাইরেও এক আলাদা জীবন,
সে জীবনে থাকে রঙিন সুর,
সে সুরের মিষ্টতায় মাত হয় ভুবন।
প্রেমগুলো হয়তো সর্বদা ঘর বাঁধেনা,
হয়তো সর্বদা গড়ে না পরিবার,
তবে সে প্রেমগুলো স্বপ্ন বুনে,
পাড়ি দেয় স্বর্গের খোঁজে পারাবার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।