ইচ্ছে করে
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৮-০৩-২০২৪

মৃত্যু কে খুব কাছ থেকে দেখতে ইচ্ছে করে
যদি নশ্বর হতো আমার এ জীবন
বার বার আলিংগনে ধন্য হতো ; দেখিতো
হতোদ্যম দিগন্তে সে বণিক কেমন করে
নারকীয় নিষ্টুরতায় ক্ষত বিক্ষত করেন
আমার চোখ, মুখ, বক্ষ আর মনন।

কোমল হৃদয় নিয়ে জিজ্ঞাসাবাদ করতাম
সৈরাচার, সেনাপতি অত্যাচারী জালিম
কেমন করে হয় ধ্বংস এক নিমেষে....
উত্তর দিতো ধাম্বিক,মূখবয়াব রুক্ষমূর্তি
শুনে হাঁসতাম তাবাসসামুর সুরে,
নয়তো ক্বাহক্বাহা অবচেতন কাননে।

শক্ত হাতে ছুঁয়ে দেখতাম গঠন, আকৃতি, উৎস
জন্মান্তর সে কেমন সফেদ নাকি খামখেয়ালি
ঋতু বদলের মতো রং বদলে কেমন
ফাগুনের পাগলা হাওয়া - বৈশাখী ঝড় দুর্গতি।

দেখিতাম নিখুঁত নয়নে কি পড়নে সে
বেনারশী, জামদানী, মসলিন কাতানে
শার্ট, পেন্ট, আলখেল্লা - লুঙি গতরে।
লাজুক না কর্কশ, জবানী শ্লোক তার
গল্প করেই কি আদায় হবে তার কাজ, যত আবদার ।

ইজতেহাদে হাত পাকাতাম বিশুদ্ধ পরিপূর্ণতায়
লক্ষ জনতার মাঝে পক্ষপাতহীন ছোবল ;
এক নিমেষে লুটে পড়ে অগণিত বনি আদম ধরায়....

পাড়া প্রতিবেশী স্বজন প্রিয়জন - সাথে
গেয়ে উঠে কোরাস ধ্বনি সম্মিলিত মুয়াজ্জিন
"ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাইহী রাজিউন"

অসীম লুকায়িত উত্তরপত্র ফাঁস হবে
একদিন, খুঁজে পাবো তার ঠিকানা স্বল্প
আফসোসঃ বলতে পারবনা কাউকে, সে যাত্রার গল্পের অল্প।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।