বিবেক জাগো
- বৈশালী গাঙ্গুলী ২০-০৪-২০২৪

ভিক্ষার ডালি সাজিয়ে মাগি ;
দাও বিবেক শুদ্ধির সম্মতি-
তুমি যে দীপ্ত পুরুষ, তেজরশ্মির সংযুক্তি-
তুমি প্রত্যেক জননী জঠরের- শ্রেষ্ঠ প্রাপ্তি!

বারুদ ভরা মন চাইছে,
তোমার হাতে, বিস্ফোরিত আতসবাজি।
আমিত্ব ছেড়ে- তোমার পায়ে
সম্পূর্ণভাবে তুলে দিতে হয়েছি রাজি।

মালিকানার অন্ধ গরিমা,
বাড়িয়ে চলছে কাঙ্খিত সম্পত্তি।
অথচ -সংবাদপত্রে চোখ খোঁজে-
এখনো কর্ম সংস্থাপনের বিজ্ঞপ্তি।

নিয়ন্ত্রিত প্রতিনিধি লুকিয়ে,
গলিচার নীচে বানিয়েছে ঘর-
মন্দ-ভুল, অত্যাচারের বাজারে;
যন্ত্রণাই আপন, বাকি সব পর।

স্বপ্নের মালিকানা-কর্তব্য পেয়েছে এখন;
দেশি উড়ানে বিদেশি লগ্নির আয়োজন।
বোধশূন্যতার মুখাগ্নি করে মনে-
বিবেকের জন্য পেতেছি আসন!
========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।