শীত এসেছে
- আব্দুর রউফ সালাফী - যৌবনের কবিতা ১৮-০৪-২০২৪

শীত এসেছে !

সকাল বেলায় দরজা খুলে হটাৎ চেয়ে দেখি,
কেঁপে কেঁপে মৃদু সুরে ডাকে ভোরের পাখি।
উত্তরী হিমেল হাওয়ায় কান পেতে শুনি সালাম,
এক ঝাপটায় কাঁপন ধরিয়ে বলে হিমবুড়ি এলাম!!

সবুজ ঘাসে পা ছোঁয়াতেই আৎকে উঠা শিহরণ,
খেজুর গাছের মিষ্টি রসে মন করিলো হরণ।
ঘাসের ডগায় শিশির কণায় সূর্য কিরণ লেগে,
ঝলমলিয়ে ঝিলিক মারে যেন হিরক খনি জাগে!!

গাছে গাছে মধুর সুরে ডাকে গানের পাখি,
বিলে-ঝিলে হরেক রকম আসে অতিথি পাখি।
গাঁয়ে গাঁয়ে আমেজ উঠে কতশত পিঠা-পুলি,
সন্ধ্যা হলেই শিয়াল মামার হুক্কা-হুয়া শুনি।

ফুল বাগিচায় ভিন্ন রঙের ফুটে কত ফুল,
গাছে গাছে টক-মিষ্টি নানান জাতের কুল।
সারা বাংলায় নানা রূপে আসে ষড়ঋতু,
বছর ঘুরে হাড় কাঁপাতে এসেছে হিমঋতু।

[ উৎসর্গঃ
সবাই দেয় দামি উপহার আমার সাধ্য নাই,
তব জ্ঞানের কবিতা দিয়ে 'আকাশ' তোমায় ভুলায়।]

আব্দুর রউফ সালাফী, বি এ (অনার্স),৩য় বর্ষ, ফারসি ভাষা ও সাহিত্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়। ইমেলঃ salafi12016@gmail.com
মোবাঃ ০১৫১৬১২৭৬১৪
তারিখঃ ০৯/০১/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SAKIL
০৮-০৮-২০১৯ ০৮:১৬ মিঃ

Awsome!