এ কেমন স্বাধীনতা!!
- আব্দুর রউফ সালাফী - যৌবনের কবিতা ২০-০৪-২০২৪

শুনেছি এদেশে হয়েছিল না কি বিভিষীকাময় যুদ্ধ শত -সহস্র লাশের স্তুপ দেখে কেঁদেছিল তামাম বিশ্ব। জায়নামাজে বসে ডুকরে কেঁদেছিল পুত্রহারা মাতা, মসজিদে বসে আর্তনাদ করেছিল বৃদ্ধ পিতা। আকাশে বাতাসে ধ্বনিত হয়েছিল একটাই পার্থনা, যেকোন মূল্যে দয়াময় তুমি দিও গো স্বাধীনতা। হাজারো মজলুমের চোখের লোনা পানি বৃথা যায়নি, মহান রবের ইচ্ছায় আমরা কি স্বাধীনতা পায় নি? তবে কোথায় গেল স্বাধীনতা? সোনার হরিণ বটে! স্বাধীন দেশে মানুষের লাশ কেন দেখা যায় নদীর তটে? দুর্ণীতিতে মাঝে মাঝে শীর্ষ , ধর্ষণে করে সেঞ্চুরী বর্ষবরণে হাজার জনতার সামনে বিবস্ত্র হয় নারী। স্বাধীন দেশের স্বাধীন মানুষ রাতারাতি হয় গুম, স্বাধীন দেশের ছোট্ট শিশু চুরি না করে হয় খুন। খুনিরা সব গ্রীবাভরে ঘুরে পড়ে নাকো ধরা, জেলখানাতে নিরাপরাধ কত পায়ে ডান্ডাবেড়ি পরা। স্বাধীন দেশে মানুষ মেরে বুলি আওড়ায় মানবতা, ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে এই কি পেলাম স্বাধীনতা?? আব্দুর রউফ সালাফী,বি এ (অনার্স) ৩য় বর্ষ,ফারসি ভাষা ও সাহিত্য,রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।