নত হতে চাই
- বৈশালী গাঙ্গুলী ১৯-০৪-২০২৪

নত হব, অনেকদিন আগেই স্থির করেছি,
জান তো প্রত্যেকের বরাদ্দে
লেখা আছে-
কিছু বাতাস, কিছু মাটি।

নত হব, উজ্জ্বল তারারদের আলোর জেল্লায়-
শরীরের কালো বিষ ধুয়ে
রোজ পরিষ্কার করতে।
ঐ বিষের কাল রঙের
আভাষ নিয়ে, বয়ে চলেছে
ধমনীর অতলে একটি নদী।

নত হব, রোজ রাতের অলিগলিতে-
দুঃখ নিয়ে কাটাকুটি খেলাতে,
তলানি চেটে, কিছু শুকনো
নিষ্পাপ শুরু খুঁজতে।

নত হব, মানুষকে বাজারে
বিক্রি হতে দেখে,
জানায়ারের মাংসের স্বাদে,
পাব হাড় পাঁজর-
অস্তিত্ব হ্রাসের মিষ্টত্ব।

নত হব সবাই, প্রহরী হয়ে মিশে
যাবে আলোর সীমন্তে,
হব সবাই উজ্জ্বল রোশনাই!

নত হব, বলে যেতে,
জীবনের বাঁকে, আঁকা আছে,
নত হওয়ার সারমর্ম,
যা ভরা আছে- কথা, গল্প, কবিতাতে!
========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।