গোলামের অধিকার
- মকিজুর রহমান - ঝরা ফুলের মালা ২০-০৪-২০২৪

গোলামের ঘরে জন্ম বলে আমি গোলাম
গণতন্ত্রবিহীন গোলামের জীবন বড়ই কঠিন।

গোলাম স্বাধীনতা চায়,গোলাম অগ্রগতি চায়
কিন্তু অপবাদী শক্তি গোলামের প্রাস্তাবে রাজি নন। ওরা বাঙালি জাতিকে গোলামের জাতিতে পরিণত করতে চায়,
বোধহয় মুক্তি পাবার কোন পথ নেই;

গোলামেরা দেখতে সুন্দর হয় না
গোলামের কোন আশা পূরণ হয় না
গোলাম তার গোলামি জীবন থেকে মুক্তি চায় গোলামের কথা শোনো,
গোলামের পূর্ব পুরুষের কথা শোনো
কেবল গোলামের ঘরে জন্ম বলেই গোলাম।
গোলামের পূর্ব পুরুষদের কথা শুনো
বাঁধাহীন বজ্রপাত ফোরাতে স্বাধীন করেছিলো
এ দেশ,
তোমাদের মতো আগামী স্বপ্ন সম্ভাবনার বাংলাদেশের শক্তমাটির বুকে যেন ঠাই পায় গোলামের সন্তান, চিরদিন থাকে যেন গোলামের সন্তানের
মুক্তির এ চির অম্লান পথ,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।