জীবনের মানে
- আব্দুর রউফ সালাফী - মুক্তির পথ ২০-০৪-২০২৪

জীবনের মানে ছোট্ট বেলায় খেলায় কেটেছে জননীর কোলে,
শৈশব কাটালাম দৌড় ঝাঁপ আর হাসি উল্লাসে।

যৌবনের বেগে ছুটেছি কালস্রোতে অবলীলায় ভেসে,

ভাবি নিতো হায়! এজীবন হবে ক্ষয় এক নিমিষে।

হে যুবক! তুমি অগ্নিগোলক ধরো খঞ্জন কষে,

ডেকেছে নজরুল শুনিনি! থেকেছি উম্মাদ বেশে।

ছুটেছি রঙিন পৃথিবীর মায়ায় মরিচীকার পিছে,

লভিতে সম্পদ ক্ষনিকের সুখ হাতছানি দিয়েছে।
জীবনের পড়ন্ত বিকেলে সম্বিত ফিরে পেয়ে করি হাহাকার,

কেমনে করিবো ইবাদত! রুগ্ন আমি অসাড় নির্বিকার।

কেবল ভগ্ন হৃদয়ে হায়! জীবন প্রদীপ নিবু-নিবু করে,

অবশেষে ভাই! হুঁশ ফিরে পায় বুঝলাম জীবনের মানে।

আব্দুর রউফ সালাফী,বি.এ (অনার্স),৩য় বর্ষ, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ,রাজশাহী বিশ্ববিদ্যালয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।