বদলে যাচ্ছে রঙ
- বৈশালী গাঙ্গুলী ২৯-০৩-২০২৪

বদলে যাচ্ছে রঙ,
তবে, কি হবে?
না মানে-
এমন আর কি বা বদলাবে?
ভয় পেও না-
এমন আর কিছুই না-
নীলের জায়গায় শুধু
আকাশটাকে কমলা দেখাবে!

বদলে যাচ্ছে রঙ-
তেমন কিছু না;
একটু শুধু, শিখতে হবে
চোখ বন্ধ করে-
অন্ধকার গলিতে হাঁটার ঢং!
রপ্ত করতেই হবে, কি করে
সমাজের বুকে খুঁড়তে হয় সুড়ং।

কিছুই না তেমন;
যখন যেমন-
তখন তেমন।
আছে যা এখন,
কাল থাকবে না এমন!
বদলে যাওয়ার নামই যে -জীবন;
তাই বদলাতেই হবে এখন!

বদলে যাচ্ছে রঙ-
আইনের ছিল লম্বা হাতের গঠন-
ধনী, গরিবের জন্যে
একই ধারা,
এক সময় হতো বর্ষন!
বদলে গেল সব-
কালো জামা- সাক্ষী শূন্য
মামলায় নিরব এখন!

দেখাচ্ছে ভেলকি,
বদলে রঙ- চোখে,
পদকের গর্বের ঝিল্লী!
লজ্জা সস্তায় বিকছে,
দম্ভ ওড়াচ্ছে স্বাধীনতার খিল্লী!

নিরপেক্ষ ব্যবস্থার কপালে আঘাত,
স্বার্থপরতা ও সভ্যতার সংঘাত!
সর্বোচ্চ ধর্মাবতারের বিরুদ্ধে ক্ষোভের পাহাড়ে- নেমেছে রাত।
চোখে বাঁধা রুমাল, মাপকাঠি হাতে,
মুক বধির থাকাই শ্রেষ্ঠ !
আশা আছে ঠিক একদিন-
দেখবো বদলে যাওয়া প্রভাত।
=====================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।