দীপা
- এস. মেহেদী হাসান - নিখিলেষ ২৯-০৩-২০২৪

দিপা
ইমাম মেহেদী হাসান।

দিপান্বিতা,
তুমি একদিন ঠিক ফিরে আসবে..
যেমন ফিরে আসে শীতের সকাল,সেই চিরায়ত রুপে বারবার....
অথবা,ক্লান্ত চিলের দলে পথহারা সাথীর মতো-
একটু আশ্রয়ের খোঁজে,
আমার উঠানের শূন্যস্থানে, তিলে তিলে গড়ে তোলা খড়ের ঘরে!

হয়তো-
একটা রোদেলা সকাল হয়ে, তুমি চুপিচুপি ছুঁয়ে যাবে আমার ঘুমিয়ে যাওয়া আত্মা।
একে একে খুলে দেবে সহস্র বছরের বন্ধ জানালাগুলো।
তোমার অধিকারের সীমারেখায় আমি বন্দী হবো,
আরো একবার মেনে নেবো সুখের দাসত্ব।

দিপান্বিতা,
আমি অপেক্ষার মহাকালে চিরস্থায়ী প্রেমিকের মতো ডুবে গেছি, শুধু তোমার অপেক্ষায়।
সেই অপেক্ষার জাল ছিঁড়ে বারংবার আসে বিভৎস কষ্ট, তবুও মৃত্যু আসে না....তুমি আসো না....
আমি মৃত্যু দেখেছি,দেখেছি- মৃত্যুরা আমার সম্মুখে অসহায় ক্রন্দনে মত্ত।
আর - আমি মৃত্যুঞ্জয়ী প্রেমিক হয়ে গিলে যাচ্ছি অমরত্বের যন্ত্রণা।

আমি এখনো চাতকের ন্যায় আকাশের পানে চেয়ে-
বৃষ্টির গান লিখি,
জোনাকের ডানায় উড়ে বেড়ায় তেপান্তরের পথে।
পিঁপড়ার মতো জমিয়ে রাখি তোমার ভালোলাগা সময়গুলো!
আর ক্লান্তি ভোলানো সেই ভাঙ্গা তানপুরাতে অপেক্ষার সুর তুলে যাই-- বারোমাসো.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।