ষোড়শী
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৯-০৩-২০২৪

হৃদয়াবেগে প্লাবন বেগে ভাসে চারধার,
কখনো কালো মেঘে হৃদয় উচ্ছন্ন নির্বার।
কবি মনের আঁতুড় ঘরে বিমুক্ত আকাশ,
বাড়ন্ত শিশু যেমন তার পূর্ণাঙ্গ বিকাশ।
দশ মাত্রায় গড়বো পদ, ছয় মাত্রা পর্ব,
অক্ষরমাত্রা, অন্ত্যমিলের পয়ার গন্ধর্ব।
সোজাসাপ্টা বর্ণনার ছটা, দশে-ছয়ে ষোল,
দেবোনা ঘাত প্রতিঘাতের গভীর ছোবল।
অনুভবে আহ্লাদে মিশেল স্থাপত্যের যশে,
উপস্থাপন সম্পন্ন হবে ষোড়শীর দশে।

ক্রমশঃ বাড়ন্ত ষোড়শীর হবে নিবেদন,
মনের গহীনে যেন ছোঁয় এই সংবেদন।
প্রতি পংক্তির প্রতি বসন্ত, ফাল্গুনি আগুন,
যোগেতে যোগ করে প্রগাঢ় ষোড়শীর গুণ।
শেষ আঁচড়ে শিল্পীত ছয়ে হবে প্রতিভাত,
গুণের তুষ্টি, রূপে মুগ্ধতা; পূর্ণ বাজিমাত।

রবিবার, পতেঙ্গা
২৮ জানুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
৩০-০১-২০১৮ ২৩:০৫ মিঃ

এবার ষোড়শী কবিতার গঠনতন্ত্র নিয়েই ষোড়শী কবিতা লিখলাম। এটা আমার পঞ্চম ষোড়শী কবিতা। আলহামদুলিল্লাহ্।

ষোড়শী কবিতার গঠনতন্ত্র নিয়ে লিখা কবিতার নামও দিলাম 'ষোড়শী'।
অক্ষরবৃত্ত মাত্রা (চালঃ ৫+৫+৬)।