অভিমানী মন
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৮-০৩-২০২৪

এক বুক অভিমানে যদি সরে থাকো দূরে,
তবু কেন কড়া নাড়ো ফের স্মৃতির দুয়ারে?
সোনালি স্বপ্ন ছড়াও ফিরে বিদীর্ণ অতীতে,
দূর থেকেও মাতাও কোন জাদুর মহীতে!
কত শত ভাবনারা দেয় উঁকি ক্ষণেক্ষণে,
বুনে যাও স্বপ্নবীজ কেন এ মৃন্ময় মনে।
চুম্বনে নেশা ধরাও নাকি আফিমের মতো,
ঝরাও ঠুনকো মনে জমা অভিমান যতো!
চুলে তোমার ছাড়াও বুঝি ছাতিমের ঘ্রাণ,
বিলাও অঙ্গ-সুরভি যত জাগাতে এ প্রাণ।

বিরহের এতো ভাষা! নাকি সবি স্বরচিত?
ভাবো যদি তুমি নও, করে নেশা বিমোহিত।
বিচ্ছেদ অনলে জ্বলে তবু দূরে সরে আছি;
ভেবো না তাই আবার বুঝি আফিমে অরুচি!
সাধনি তাই মাখিনি, হোক যতো প্রসাধনী—
আমি কি কারোর চেয়ে আর কম অভিমানী!

০৪ ডিসেম্বর, ২০১৭ খ্রি.
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
০৬-০২-২০১৮ ১৩:৩৮ মিঃ

আলহামদুলিল্লাহ, এটা আমার ষষ্ঠ ষোড়শী কবিতা।

প্রথম স্তবকে (১০ লাইনে) উপস্থাপনা, দ্বিতীয় স্তবকে (৬ লাইনে) নিবেদন। প্রতি লাইনে ১০ মাত্রার পদ ও ৬ মাত্রার পর্বের পয়ার ছন্দ। এই হলো ষোড়শীর স্থাপত্য নকশা।

এখানে ৪+৪+২+৬ ও ৫+৫+৬ মাত্রার ছন্দের ব্যবহার হয়েছে।