ঠিক আছে!
- সালাহউদ্দিন রিফাত - ফেরা ২০-০৪-২০২৪

'ঠিক আছে' বলে,
বুঝিয়ে সুঝিয়ে,
বিদায় দিলাম তোমায়,
শেষ করলাম যেন!
তুমিও দেখালে খুব !,
যেন বুঝেছিলে করনীয়!


কিছুই ছিল না 'ঠিক'!
জেনেছ জানি, জানতে তখনও
অথচ এখনও চুপ, তুমিও আমিও


আর কত? বন্ধু আর কত?
নিজেরে তোমারে, তুমি আমারে
ঠকিয়ে ঠকিয়ে, ঠকিয়ে ঠকিয়ে
এ-ই ঠিক আছে, ও-ই ঠিক আছে
আর কত? 'আর কত' আর 'আর কেন?'


ছদ্মবেশের আঁসফাঁসে
আজ- 'ঠিক নেই' কিছুতেই
বাঁচতে চাই! তাই চিৎকারি উঠি - 'ঠিক নেই কিছুতেই!
হতে চাই মুখোমুখি, ঠিক নাই তো কি আছে!
'ঠিক আছে' ও নাই তবে!
পাচ্ছি প্রাণস্পন্দন!
আর 'ঠিকে'র ঠিকানা যেন!

সব 'ঠিক' থাকতেই হবে কেন?



ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।