প্রহসন
- এস. মেহেদী হাসান - ভ্যাম্পায়ারের পৃথিবী ১৯-০৪-২০২৪

সাদা ছড়ি হাতে নগ্ন সভ্যতা রাজপথে এসে দাঁড়ায়
অসভ্য মিছিলে,
জরাগ্রস্ত মহাকাল ভেংচি কাটে
নেমে আসে পৃথিবীর কালো পথ বেয়ে,
একে একে সে মিছিলে যোগ দেয়
মসজিদের ইমাম,গির্জার পোপ,উলঙ্গ ঋষি
বুদ্ধের শান্তিবাহিনীর সব সৈনিক।
শপথ ভঙ্গ করে ছুটে আসে সরকারি আমলা
মন্ত্রী, প্রতিমন্ত্রী, ভোট ডাকাতের সর্দার,
বাদ পড়ে না তৃণমূল নামের মূর্খের দলও।
একদল তৃতীয় লিঙ্গধারী কবি- সাহিত্যিক
বুদ্ধিজীবী নামক অসুস্থ কীটের দল
ছুটে আসে,
ছুটে আসে শিক্ষাঙ্গনের প্রেতাত্মারা,ডান বাম
যেখানে যা আছে সকলেই আসে,
হাসপাতালে ধর্মঘট ডেকে
ইশ্বরের আশির্বাদ পুষ্ট ডাক্তার আসে
নার্স আসে, মর্গের একদল ক্ষতবিক্ষত লাশ আসে।
ইশ্বরের কোল ছেড়ে নেমে আসে দেবদূত
কালো দর্শনের নাস্তিক পূজারী আসে
আকাশ থেকে নেমে আসে ইবলিশের ছায়া।
সকলেই মিলিত হয়...নগ্ন মিছিল হয় আরো নগ্ন!
রাজপথ হয়ে ওঠে আরো অসভ্য, বর্বর
ড্রাকুলার রাজত্বের মতো,
ইবলিশের কন্ঠ থেকে ভেসে আসে অমীয় বানী -
আমরা শান্তি চায়... বাসযোগ্য পৃথিবী চায়
একটা সুস্থ সভ্যতা চায়।
আমরা একদল বোবা প্রাণী চেয়ে থাকি
নগ্ন সভ্যতার রূঢ় প্রহসনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।