জীবনের সমাজিকরণ
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - ধ্বংসাত্বক চেতনা ২৪-০৪-২০২৪

এ সমাজ তোমায় কভু দিয়ে যাবেনা কিছু। নেই কোন লাভ সমৃদ্ধি কোন ছুটে এ সমাজের পিছু। যতক্ষণ তুমি সমাজের পিছু ছুটবে মিনতি করে। ততক্ষণে চলো আকুল হয়ে তোমার জীবনের তরে। জীবন যদি চলে অভিরাম তারই কাঙ্খিত পথে। দেখবে তবে এ সমাজের সব চলবে তোমার সাথে। আবার দেখবে যখন জীবনের থেমে যাবে সব। প্রতক্ষ্য করবে থেমে গেছে তখনই সমাজের কলরব। তোমার এ জীবন থমকে গেলে থেমে যায় যদি সব গান। তখন দেখবে কোন দিশারীর পাবে না তুমি আহবান। মনে রেখ তুমি জীবন তোমার সমাজ কিন্তু অন্য। সমাজ নয়তো জীবনের কেউ জীবন সমাজের জন্য। যদি তোমায় পেয়ে বসে কখনো ব্যর্থতার মত অভিশাপ। তখন তুমি পেছনেই নামবে এগিয়ে যাবে না একটিও ধাপ। যখন তোমার জীবনের আলো জ্বলবে উদ্ভাসিত হয়ে। তোমার উপরে সমাজের আর্শীবাদ তখনই যাবে বয়ে। তাইতো তুমি চলো নির্ভয়ে তোমার পথের তরে। যেভাবে জীবন হবে নি:শেষ স্বপ্ন সত্যি করে। যেভাবে কাঁদবে বিশ্ববাসী তোমার মরণ হলে। যেভাবেই ভরবে তোমার কফিন পুষ্প অশ্রুজলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdullah98
০৬-০২-২০১৮ ২১:৩৫ মিঃ

yes