হায় রে লীলা
- বৈশালী গাঙ্গুলী ২০-০৪-২০২৪

সন্দেহ নেই নিছক প্রেম লীলায় আজকাল সংসার চলে না।
যে হনুমান সাজেন রামলীলায়-
রোজগার হচ্ছে তার মোটামুটি।
টাকাতে দুবেলা ভাত জোটে ওই অবধি-

রামলীলার রাবনের মনটা বেশ ভাল,
কম টাকায় শহরের ঠিকানা-
ওদের দুজনের একটি অন্ধকার গলি;
শেয়ার করে দুজনে একই
জীর্ণতা, দৈন্যতা ভরা ঝুপড়ি!

কলির রাবন আর হনুমান;
একই ঘরে, একই ছাদের নিচে,
দুঃখ-যন্ত্রণা ভুলে- একটি বিড়ি আধাআধি করে ফুঁকে-
আজকাল দিচ্ছে মানবতার স্লোগান।

একইভাব দুইজনেই লীলাবতী
সময়ের থাপ্পড় সহ্য করেছে অনেক!
বদলে যাচ্ছে- রাম,লক্ষণ,সীতার মুখ লীলায়- সিরিয়ালে চাকরের
রোল ওরা একদিন ঠিক পেয়ে যায়।

সীতাদের স্টুডিও, বড়লোকের খামার বাড়িতে নায়িকা সেজে খাটতে হয়।
সময়ের থাপ্পড় সহ্য করেছে ওরা অনেক! তবুও সময়ের পেরেকে মাথা ঠুকেও- এখনো হয়নি ওরা একচুল ফেক!

রাবন, হনুমানও অডিশন্ দিয়েছে।
তাই এখন জানে- চেহেরার দাম সব জায়গায় আছে।
মাথা ভর্তি চাঁদ রাবনের, সব রো'লে কি মুকুট মাথায় পড়বে!
পাঁজর- গ্রন্থি দেখা যাওয়া হনুমান- খুব বুঝেছে- লেজ ও মুখোশ পড়েই কাটাতে হবে।

আজকাল অফ্ সিজন দুজনার মঞ্চে,
রামলীলা আসতে দেরী-
পেটটা চালাতে তো হবে।
ভাগ্য সত্যি- জুটে গেল দারুণ
একটা ক্যারিয়ার অপশোন-
তা না হলে হতো ভীষণ দিকদারি।

দুজনে বিশাল মানুষের পোশাক পড়ে, বিদেশী কার্টুন স্পাইডার ম্যান ও ভাল্লুক সেজে, রোজ ভ্যাপসা গরমে শোপিং ম'ল, পুস্তকমেলার ময়দানে-
দেহারি মজদুরির কাজ পেয়ে গেছে।

ফ্রেরুয়ারি মাসটা কাটে প্রেমের উৎসবের ঘটায়- চকলেট,কার্ড, টেডি, গোলাপের ধুম। লোকেদের সেল্ফিতে ভাল্লুক, বেড়ালের মুখোশ পড়া রাবন, হনুমানের
ব্যবসায় হচ্ছে বেশ ধারালো।

রামলীলার স্বপ্ন দুজনে রোজ দেখে;
জানে, প্রেমলীলায় কমবেশী পণ্য হতেই হবে- সবাইকে!
জ্যান্ত ভগবানের হাতে রাবন ধ্বংস হবে, লেজের আগুনে মঞ্চে লঙ্কা জ্বালাবে- রাতে দৃশ্যগুলি দুজনকে ডাকে !
=====================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।