শ্যামা ফিঙের পরচর্চা
- আব্দুল মান্নান মল্লিক ২৫-০৪-২০২৪

শ্যামা ফিঙের পরচর্চা

আব্দুল মান্নান মল্লিক

ডালে বসে ফিসফিস করে শ্যামা ফিঙে।
ফিঙে বলে ব্যাপারটা কি বলতো ভেঙে।
শ্যামা বলে চুপিচুপি ফিঙের কানে,
কেউ জানেনা তুই আর আমি সংগোপনে।
শুনবে নাকি নতুন খবর আরও কিছু?
কাকের বাসায় কোকিল ছানা এতকিছু।
ভালোবাসায় বড় করে বোকা কাক,
কোকিল ছাড়া শুনবে কে তার মা ডাক?
ফিঙে বলে বলবো নাকি আসল ঘটনা,
কাকের কানে বলবো সব তুই জানিস না।
তোর বাসাতে কোকিল ছানা মেলবে ডানা,
উড়বে যেদিন কেঁদেকেটে কুল পাবিনা।
চুপ-চুপ-চুপ চু---প! শ্যামা বলে বলতে মানা।
কি করতে কি যে হবে কিছুই জানিস না।
ওই যে কুহু ডাকছে কোকিল পাহারাদারি,
কাকের পিছে টিটকারি আর খবরদারি।
ফিঙে বলে থকব না চুপ করব ঘোষণা,
সব পাখিদের ডেকে বলব আসল ঘটনা।
ডাকবে কি আর মা-মা বলে কা-কা রবে,
কুহু-কুহু গান গেয়ে সে কোকিল হবে।
চুপ করিয়ে শ্যামা বলে কিছুই বুঝিস না,
আসল কথা বলব যদি ঘরে দিবে হানা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।