আয়না
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২৯-০৩-২০২৪

একা লাগলে আয়নার সামনে যাও, সহযোদ্ধা পাবে;
হেরে গেলেও আয়নার সামনে যাও, নিজের সামর্থকে খঁজে পাবে;
অর্জনেও আয়নার সামনে যাও, নিজের অক্ষমতা গুলো খুঁজে পাবে,
আর অহংকারমুক্ত হবে;

কিন্তু নিজের সক্ষমতা জানতে কখনও তার সামনে যেওনা
যে তোমার অমঙ্গল চায়, যে তোমার শত্রুর দলে তার মত নিওনা।
আর কখনও তাকে বন্ধু ভেবোনা যে তোমার দূর্বলতার সুযোগ নিবে,
যে তোমার চরম বিপদে পাশে না দাঁড়িয়ে পেছনে দাঁড়াবে।

নিজেকে উন্মুক্ত করো,
নিজেকে বিস্তৃত করো,
ভুলেও নিজেকে আবদ্ধ করোনা।
অন্যের ফাঁদে বন্দী হইয়োনা।
নিজের সমালোচক নিজেই হও,
প্রতি হার থেকে শিক্ষা নাও।
অন্যকে নিয়ে ভেবোনা কে কি পাবে,
নিজেকেই চিনো বারংবার নিজের প্রতিবিম্বে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।