স্বাধীনতা এখনও স্বপ্ন
- জাহিদ হাসান নাদিম ১৮-০৪-২০২৪

আমরা স্বাধীন।
২৬৬ দিন রক্ত ঝড়িয়ে
এ দেশ আমরা স্বাধীন করেছি।
তবে এ কি স্বাধীনতা?

স্বাধীনতা কি!
ভাই ভায়ের বুকে গুলি চালাবে
এ কি স্বাধীনতা?
ভাই বোনকে বিধবা করবে
এ কি স্বাধীনতা?
স্বপ্ন বিকিয়ে দেশ চলবে
এ কি স্বাধীনতা?
মানবতা ছাড়া মানুষ বাঁচবে
এ কি স্বাধীনতা?

লাল সবুজের পতাকা উড়ালে তো
স্বাধীনতা হয় না,
যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনলে তো
স্বাধীনতা হয় না,
বিজয় উল্লাস পালন করলে তো
স্বাধীনতা হয় না,
স্বাধীনতা দিবস পালন করলে তো
স্বাধীনতা হয় না।

স্বাধীনতা মানে তো-
মানুষ হয়ে মানুষের মর্যাদা পাওয়া।
স্বাধীন ভাবে বেঁচে থাকা,
স্বাধীন ভাবে স্বপ্ন দেখা,
স্বাধীনভাবে কথা বলার অধিকার পাওয়া।
তবেই তো পূর্ণতা পাবে স্বাধীনতা।

জোর করে কি স্বপ্ন দেখা যায়?
নাকি স্বপ্নকে লালন করা যায়?
স্বাধীনতা,
এখনও আমাদের কাছে স্বপ্ন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।