বাস্তবায়ন
- বৈশালী গাঙ্গুলী ২৫-০৪-২০২৪

প্রহর গুনছে আনন্দে রাত,
আর বুঝি নকল স্বপ্ন-
রূপকথার ভিড়ে, হবে না
নিত্যসঙ্গী রাতের ওপারে,
নতুন রঙের সোনালি প্রভাত।

জানালার ধারের মানসী গাছ,
সহ্য করেছে শত আঘাত-
ভেজা শাপলা গজিয়েছে।
আগাছা হয়ে পুকুরের তীরে,
গাছটি হচ্ছে ধূলোতে কাত!

প্রখর সূর্য নিয়েছে গিলে,
যুক্তি সব ব্যর্থ হয়েছে প্রচেষ্টায়;
সমীকরণ বুঝেও থেমে যাবে
না, কালশিট গায়ে দেয়াল ঘড়ি-
ঝড়ের গতিতে বয়ে যাবে সময়!

নিয়তির গর্ভে, চাপা অভিমান-
চেয়ে নেবে পছন্দের শব্দালঙ্কার।
ছন্দপতনে বাস্তব হবে, প্রত্যয় লেখার।
পরিপক্ব শব্দ ঘুরবে মুক্তির আস্বাদে,
সাদা পাতা বুকে নেবে কালো কালির ধার!
===================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।