তমিস্র
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২৮-০৩-২০২৪

রাত জাগা মানুষের ভীড়ে নাম লিখিয়েছি,
বিরহের কবিতার মাঝে নাম লিখিয়েছি,
বনদস্যুদের দলে আনন্দের সহিত নাম লিখিয়েছি,
নাম লিখিয়েছি আকাশের তারা গগনার কাজে,
তবু মেসেজ করিনি তোমায়, ভাষা রুদ্ধ লাজে।

সারারাত অস্থির রাখতে খুদে বার্তায়,
আজ আমি একা, নির্ঘম জীবনযাত্রায়।
সহস্র কথার অপচয় করেছি আমরা,
অপচয় করেছি আবেগের,
অপচয় করেছি মূল্যবান বহুরাত,
অপচয় করেছি আদরের।
সে আদরগুলো আজ বিবেকের
কাছে করে নীচ, অপরাধী,
আয়নায় মুখ দেখানোর জো
রাখনি, লজ্জায় নাক বাঁধি।

তমিস্র সেঁথা ছিল স্বপ্নপুরী, পুষ্পসারে,
আবেগে ছিলনা বাঁধ, বিবেক দ্বারের ওপারে।
এ রাত একান্তে কাটাই, সামান্য মনে পড়ে,
চোখের পলকে তোমায়; লোর কিঞ্চিত ঝড়ে
আঁধারে, কেউ দেখেনা,
হরতালে এ পথে যাতায়াত বন্ধ,
তাই একান্তে রাত কাটে, এ তরে ভ্রমন বন্ধ।
আজ আঁধারের কারাগারে বন্দী এ মন,
তাই রোজনামচা লিখি, কবে হবে মরণ!
মরন চাইনে,
শুধু বোঝাতে চাই মরতে চাই,
ডুবিতে চাই লাল অরন্যে;
তাই রোজনামচা লিখি, যদি পড়তে চাও দিব,
জেলের পত্রের মত করে কালিতে রাঙিয়ে দিব।
চাইনে সবটা পড়, যদি ক্ষণিক ঝড়াও লোর,
যদি দাঁড়াও এসে সম্মুখে, খুলো বন্ধ দোর;
যদি আবার অপচয় হয় সময়ের,
তাই দূরেই থাকতে চাই ও হৃদয়ের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।