অক্ষমতা
- বৈশালী গাঙ্গুলী ২৯-০৩-২০২৪

অক্ষমতার ভিড়ে- শুনেছি,
মনের মতো শব্দ জুড়ে দিলে
কবিতা রচনা হয়!
কয়েকটা দেয়াল যদি
ভেঙ্গে দেওয়া যায়-
সম্পূর্ণতায় একটি দেশ
অনায়াসে জন্ম নেয়।

আর যদি ঝরঝরে ভাতের গল্প,
নিজের মতো সাজে- বৃষ্টি
নামবে কি পাড়ায়?
ঠাসা আবেগে, ব্যাগ হয়েছে ভর্তি-
সাজানো স্বপ্ন চোখে,
জোছনায় কাঁদে মাটি।
দরজার বাইরে, চলেছে-
সজ্জার বহরের পরিপাটি!

জীবাশ্ম লেগে আছে নীল
পাহাড়ের উদাসীন বুকে,
যেমন হাজার শতাব্দীর যন্ত্রণা,
যাদুঘর বাঁচিয়ে রাখে!
মন দিয়ে দেখো- আলোর কণা
রেখেছে ওরা মেখে!
কেঁপে ওঠে জীবনের গতি-
ঘোরের নিঃশ্বাসের নাম-
অপরাধ, কলঙ্ক, অবনতি।

==================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।