ইশ্বরের নরক যাত্রা
- এস. মেহেদী হাসান - ইশ্বরের নরক যাত্রা ২৪-০৪-২০২৪

ইশ্বরের নরক যাত্রা!
ইমাম মেহেদী হাসান

এই শহরে এখন আর ইশ্বর নেই
আততায়ীর গুলিতে বেওয়ারিশ লাশ হয়ে শুয়ে আছে শাহাবাগের মোড়ে,
ঠ্যাঙ তুলে মূত্র বিসর্জনে ব্যস্ত নেড়ী কুকুরে
পবিত্র ইশ্বর আরও পবিত্র হয়ে উঠছে মূত্র স্নানে।
এদিকে নরকের আয়োজনে ব্যস্ত -
শহরের পথঘাট
মঞ্চ প্রস্তুত, চন্দন কাঠ প্রস্তুত, বিশুদ্ধ কর্পূর প্রস্তুত
শুধু বাকি রয়ে গেছে পবিত্র জমজম জলের।
একদল ধূসর কাক বোগলে বিগিউলিন বাজিয়ে
ইশ্বরকে করছে শেষ স্যালুট,
মিডিয়ার দাড় কাকেরা ব্যস্ত মহান ইশ্বরের শেষকৃত্যের তাজা খবরে,
সাঙ্গপাঙ্গের দল দেশী মদ আর ভাঙ খেয়ে
খিস্তিতে মাতিয়ে তুলছে ইশ্বরের প্রেম,
শুধু বাকি রয়ে গেছে পবিত্র গঙ্গা জলের!
ক্ষমতা শূন্য ইশ্বর এখন
নতুন ইশ্বরের আশীর্বাদী ফুলের মালা,
পবিত্র জল নিয়ে এলেন তিনি
লাল গালিচার মঞ্চে ধীরে ধীরে উঠলেন
সাঙ্গপাঙ্গের দলে উলুধ্বনিতে ব্যস্ততার হিড়িক,
নতুন ইশ্বরের স্তুতিতে ঢেকে গেলো
পুরাতন ইশ্বরের শেষ যাত্রা,
পবিত্র জলে স্নান করিয়ে নতুন ইশ্বরে
মস্তক লুটালো রাজপথ!
আর-
পুরাতন ইশ্বর মুখ ঢেকে পালালো নরকের পথে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।