কানাই
- ইবনে মিজান - কে ভগবান? ২৮-০৩-২০২৪


মুষলধারা বৃষ্টি ঝরছে, ঝরুক
খরস্রোতা নদী বইছে, বয়ে যাক
নীড়হারা পাখি উড়ছে, উড়ুক
ভুখা মানুষগুলি কাঁদছে , কাঁদুক
রঙিন স্বপ্নগুলো পাংশু হচ্ছে! হোক।
মিথ্যে ঠাঁই করে নিচ্ছে, নিক
বুকের পাঁজর মোচড় দিচ্ছে, দিক
অপ্রকাশিত কবিতার মৃত্যু হচ্ছে-
মানবতা লংঘন হচ্ছে! হোক।।

আমি বোবা-কালা হয়ে গেছি
আমি কিছুই বলছিনা; বলব না
কিছু দেখছি না, দেখব না
কিছুই করছি না, করব না
আমি দৃষ্টিহীন হয়ে গেছি।
কানাই, সত্যিই আমি নিরুপায়
ইন্দ্রিয়গত ক্রিয়াদি চলমানতাবিহীন;
আমি কোন মহাপুরুষ কিংবা সুপারম্যান নই
আমিও সাধারণ, অতি সাধারণ একজন।

কানাই, বিচিত্রতা করেছে আমায় নির্বাক
আমি মূক, বধির, অসহায়
আমি কারও নই সহায়
তুমি সেটাই করো- তোমার মনে যা চায়।
কোরো না শুধু হায় হায়
জেগে ওঠার এটাই সময়
জাগো, জাগাও হয়ে ওঠো দুর্নিবার
গড়ে তোল দুরভিগম্য প্রাচীর।

কানাই-
এখনই সময় মূর্খদের রাজতন্ত্র ধ্বংসের।।

রচনাকাল :১২.২৮মি:, ২৪-৬-২০১৭ খ্রি:।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।