জেগে ওঠো
- ইবনে মিজান - কে ভগবান? ২৮-০৩-২০২৪


সবাই বলছেন- জাগো জাগো-
গলাফাটিয়ে চিৎকার করে বলছেন:
জেগে ওঠো - জেগে ওঠো
কে আছো? জেগে ওঠো
জেগে উঠে ধরো হাল।

কিন্তু কি হলো?
কেউ কি এলো?
না! না! না!
কেউ আসে নি,কেউ আসে না,
কেউ জাগে নি, কেউ জাগে না,
দু'হাত বাড়িয়ে হালটাও ধরে না!
নিজেও হাল ধরেন নি!
অনবরত চিৎকার করেই চলেছেন!
চিৎকার করেই চলেছেন!

আম জনতা আজকাল
খুব বেশী নাজেহাল
নৌকোতেও ছেঁড়া পাল
নেতাবাবু রাম গোপাল
কামভাবে বেসামাল
সত্যে মিথ্যে মিশেল
বাবুদের এমনি চাল!

কে ধরবে হাল?
কোন দামাল? দিবে সামাল-
কার হাতে আছে ঢাল?
জেগে ওঠো জেগে ওঠো;
ওহে কাণ্ডারি -
জেগে উঠে ধরো হাল।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।