আমার অষ্টাদশী বসন্ত
- জাহিদ হাসান নাদিম ১৯-০৪-২০২৪

জীবনের অষ্টাদশতম বসন্ত আমার, যদিও ফেসবুকে না গেলে বুঝতামই না আজ বসন্ত।
ছাদে গিয়ে কালো গোলাপের গাছটিতে খোঁজার চেস্টা করলাম আমার বসন্ত,
বিকালে বাইরে বেড়িয়ে খোঁজার চেস্টা করলাম আমার অষ্টাদশী বসন্ত,
খুঁজলাম পথের ধারের পলাশ বৃক্ষে, শহরের শেষের মৃদু অরণ্যের মাঝে,
সকালে বেড়িয়ে সারাদিন খুঁজলাম আমার বসন্তকে, তবুও খালি হাতে ফিরলাম সাঁঝে।
জীবনের অষ্টাদশতম বসন্ত আমার, যদিও পুঞ্জিকা না দেখলে বুঝতামই না আজ বসন্ত।

সারাদিন কাক ছাড়া আর কোন পাখির কলতানই আমার কানে আসেনি,
বসন্তের কত অপরূপ বর্ণনা পড়েছি কবিতায়, তা কি শুধু কবিতাতেই বন্দী ধরনী?
বাঁশির শব্দ বহুদিন শুনিনি, কানে এসেছে কেবলই গাড়ীর বিকট শব্দ,
ফুলেল বাগান বহুদিন দেখিনি, দেখেছি কেবলই কনক্রিট নির্মিত প্রাসাদ।
তবে আমার অষ্টাদশী বসন্ত কি কাব্যেই বন্দী থাকবে? পাব না স্বাদ?
সে ফুলেল নিসর্গ, পাখিদের মেলা কি আসবেনা ফিরে? ধরা কি দূষনে জব্দ?

দেখিতে চাই চিত্ত বিমহিতকারী ধরনীর কুসুমকাননের বিমুগ্ধ নৃত্য,
চাই সহস্র পাখির উন্মুক্ত বিচরণে ময়ূখ নয়নরঞ্জন ফুলে ভরে উঠুক এ মত্য।





ময়ূখ=দীপ্তি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।