প্রাণের বইপল্রী
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - ধ্বংসাত্বক চেতনা ১৯-০৪-২০২৪

কত চিৎকার সহস্র আকুতি
কিভাবে হবে পরিত্রাণ?
অবশেষে খুঁজে পেয়েছি
বইয়ের মেলায় প্রাণ।
কত হতাশা অতিষ্ঠ জীবন
স্তব্দ প্রায় সব।
আবার আমায় জাগিয়ে তুলেছে
সহস্র গ্রন্থের কলরব।
ভেঙে গেছে বহু স্বপ্ন
ইতোমধ্যেই গড়া।
ভাঙা স্বপ্নের ভিত্তি হয়েছে
বইয়ের মেলায় কড়া।
কত দুঃখ বিষন্নতায়
জীবন হয়েছে শেষ।
নতুন জীবন পেয়েছি এসে
গ্রন্থের সেই উপনিবেশ।
কত আঁধারে গিয়েছে ভরে
জীবনের প্রতিটি কোণ।
গ্রন্থপল্লীতে জেগেছে সেথায়
শুভ্র জ্যোতির ভ্রুণ।
কত অনিশ্চয়তায় পুড়েছে জীবন
বসন্তের পর বসন্ত।
গ্রন্থমেলার সিক্ত বাতাসে
তারও হয়েছে অন্ত।
সহস্র মিনতি করেও জীবনে
মেলেনি প্রচুর্যের দেখা।
গ্রন্থপল্লীতে অসংখ্য জীবন
ধন প্রচুর্য মাখা।
ক্ষীপ্রতায় চলেও পিছিয়ে পড়েছি
সারাটি জীবন ভরে।
এগিয়ে চলার প্রেরণা পেয়েছি
গ্রন্থপল্লীর তরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdullah98
১৫-০২-২০১৮ ১৬:০৭ মিঃ

yes