প্রণয় বিমুখ
- জাহিদ হাসান নাদিম ২৩-০৪-২০২৪

প্রণয়ে সখী বেঁধো না আমারে,
বেঁধো না আমার মন,
বন্ধ পরাণে জীবন তরীর
দিও না গো মরণ।
রাত্রির ঘুমে গড়ো না আবাস,
করো না সেখানে বাস,
আঁধারে প্রেমের মুখোশ পড়ে
জীবন্ত করো না লাশ।
তোমার দেহের কোমল ভাজে
আমারে করো না বন্দী,
যা চাও তুমি নিয়ে যাও সখী,
মোর সাথে করো সন্ধি।

ললিত রহিত ঘর চাই আমি,
চাই না প্রেমের শিকল,
নিভৃতে নির্জনে মৃত্যু হোক,
তবু দিব না মনের দখল।
আকাশ বাতাস মুখরিত হোক
চারু একাকিত্বের ছন্দে,
যত ঝকমকে রাত হোক আমার,
যাব না সৌপ্তিক, দ্বন্দে।

এ সুচারু প্রমোদ সুবর্ণ পথে
আজীবন চলবো একা,
মধুর অধোরষ্ঠে প্রচ্ছন্ন হয়ে
চৈতন্যে দিব না রেখা,
ওগো সখী, আমাতে কি চাও?
চলে যাও প্রসূন-কাননে,
হেমবতী তুমি বহু প্রেম পাবে,
আমায় বেঁধো না লোচনে।
আমি একা প্রাণ একা বেঁচে রব,
চাই না কারও সঙ্গ,
প্রেম প্রেম খেলা ভাল লাগে না,
করতে চাই না মম রঙ্গ।





ললিত=সুন্দর | রহিত=শূন্য | চারু=মনোরম | সৌপ্তিক=রাত্রি কালীন যুদ্ধ | সুচারু=সুন্দর | প্রমোদ=বিলাস | সুবর্ণ=স্বর্ণ | অধোরষ্ঠ=ঠোট | প্রচ্ছন্ন=মোহগ্রস্ত | চৈতন্য=চেতনা | প্রসূন-কানন=ফুলের বাগান | হেমবতী=স্বর্ণবতী | লোচন=চোখ | মম=আমি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।