বেঁচে আছি
- বৈশালী গাঙ্গুলী ১৬-০৪-২০২৪

তেমন করে বিচলিত হয় না কেউ আজকাল,
নির্বিঘ্নে চোখ বুজে বাঁচার পদ্ধতিকে চাপিয়ে গায়ে
কাটাচ্ছে সময়, সকাল-বিকাল!

জ্যামিতির ত্রিশঙ্কু জীবিকার কাহিনী-
সোনা, রূপা, পিতলের ভিড়ে, শেষ সীমানায় টিকে থাকার কৌশলে-
হয়েছে এখন শ্রেষ্ঠ পাষাণী !

খানিকটা পারস্য উপন্যাসের নায়কের মতো-
সোনা হোক বা রূপা- বিক্রি হলেই ধনী;
বাকিটা ভগ্নশালায় উল্টে পড়া মূর্তি- শেষ অঙ্কের দৃশ্যটি জ্বলন্ত-
তেমন করে হয়না আশাহত!

এবার কিছুক্ষন সামনে বিশ্রামের নদী- কখনো আগে সে, কখনো আগে আগামী!
সামলে চলতে হবে, আকাশের
ঠিকানায় পৌঁছে যাওয়া দামী।

সময়ের সাথে দাড়ি পাল্লায় দরকষাকষি- ওটাকেও একটু ক্ষতের দাগে রপ্ত করে, নিয়েছে-
"কি ছিল, কি হতে পারতো... "
সব সমুদ্রের বুকে ভেসে যাওয়া
নিছক ইচ্ছে ভর্তি শিশি!
======================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।