তুমি যে আমার
- বৈশালী গাঙ্গুলী ২৯-০৩-২০২৪

জ্বলন্ত চোখ অনেকদিন বেঁচে থাকার স্বপ্নের ঘোর কাকে বলে জানে না!
"তুমি যে আমার"-
বলেছিল একরাতে চপলা নদীকে ছুঁয়ে জোছনা;
সে তো অতীতের গর্ভে হারিয়ে যাওয়া ঘটনা!

এমন তো অন্ধকার গলিগুলো রোজ শোনে,
রাতভোর অজানা অচেনার মুখে।
দরকষাকষিতে বাজারে বিশ্বাস-স্বপ্ন ফেরি করে,
ভাসিয়ে নিয়ে যায় সাত-সমুদ্র তেরো নদীর বুকে!

দিনে পোড়া শরীরে কাটেনা রাতের আবেশ;
বাস্তবের টানপোড়েনে ক্ষতবিক্ষত স্বপ্নবিলাসী মন- সরীসৃপের মতো রোদ্দুতে ডাঙায় ঝিম ধরে কাটায় বেশ !

বসন্তের নেশায় পলাশ আজও শুনেছি-
খোলা জানালায় আসে;
রক্তের উত্তেজনায় রাঙ্গা হয়;
গগনচুম্বী আশাকে -
পেঁচিয়ে রাখে সোনালি মোহের নাগপাশে!

লালিমা কি না, জানি না-
কালিমা নিয়ে মুখরিত জাতি ধর্মনির্বিশেষ!
চাবিকাঠি তুলে নিয়েছে সময়-
তার ইচ্ছেই এখন চরম নির্দেশ।

হারিয়ে যাওয়া সুরের আর্তনাদ-
দিগন্ত বিদীর্ণ করে, চারপাশের কোলাহল করতে পারে না ভেদ!
"তুমি যে আমার"- শোনো বধির সমাজ-
একদিন 'স্বাধীনতা' হবে দেশের অনুচ্ছেদ!
=====================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।