২১এ ফেব্রুয়ারি
- জাহিদ হাসান নাদিম ২৫-০৪-২০২৪

শুধু কি ফেব্রুয়ারি কেন্দ্রিক ভাষা প্রেম দেখার জন্য সংগঠিত হয়েছিল বায়ান্ন?
স্বাধীন বাংলাতেও বিদেশি ভাষার দাপট দেখার জন্য সংগঠিত হয়েছিল বায়ান্ন?
সেদিন বাংলার রাজপথ পরিনত হয়েছিল মাতৃভাষা প্রেমীদের রক্তের সাগরে।
কত প্রাণ হয়েছিল বলিদান! কত মা তাদের সন্তান হারিয়েছিল সে আঁধারে!
সেই বসন্তে বাংলার তাজা তাজা সুচারু ফুল ঝড়েছিল শাসকের অত্যাচারে,
হিস্র কালিকা তাদের হাত করেছিল রঞ্জিত বাংলার রক্তিম ফুলের টগবগে রক্তে।
অবলীয়ায় দিয়েছিল প্রাণ, তবু মাতৃভাষার প্রশ্নে মাথা নত করেনি কোন শক্তিতে।

সেই মৃত ফুল আজও প্রতি বসন্তে ফিরে আসে বাংলায়, চিৎকার করে প্রশ্ন করে,
প্রশ্ন করে তাদের কাছে যারা নানান অযুহাতে উপেক্ষা করে মায়ের ভাষা,
উপেক্ষা করে সেদিনের রক্তাক্ত ফুলগুলোর আত্মদান, আদর্শ, রঙিন আশা।
কেউ শুনে কেউ শুনেনা, হাসি উড়ায় আড্ডায়, গুলির মত ছুড়ে বিদেশি ভাষা।
মুখ কাঁপে না, বুক কাঁপে না, মনে করে না সে বসন্তের রক্তাক্ত অগ্নিপথ।
মনে করে না কত ফুল হয়েছিল বলিদান এ ভাষার রক্তাক্ত যাত্রায়।
খুঁজে দেখে না এত ফুল কেন দিল প্রাণ! কি মধু তারা পেয়েছিল মাতৃভাষায়।
কেন খুঁজেনা কিসের জন্য তারা করেছিল গৃহ সুখ ত্যাগ বেছেছিল রাজপথ?





কালিকা=শক্তি | রঞ্জিত=রক্তাক্ত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।