চিরদিনের সম্মান
- বৈশালী গাঙ্গুলী ২০-০৪-২০২৪

ইস্পাতের মতো শক্ত বুক,
মনে গভীরতর জঙ্গল-
হারিয়ে যাওয়া- স্বাভাবিক ছিল,
তবুও পাহাড় খোঁজে সূর্যের কোল!

ইচ্ছে খিদের আগুন ধরে,
বন্ধ এক মুঠি-
অন্ধকারে জ্বলে, পুড়ে মরে-
তবুও একটুও কাঁদেনি চোখ দুটি!

তেল চিটচিটে পিঠ পেতে
গোধূলিতে করছে সূর্যস্নান-
অবহেলায় কশাঘাতের নির্যাস-
শতাব্দীর অন্তরালে লুকিয়ে রেখেছে অতীতের গান।

চিরদিনের জন্য জানতো, বাঁধা
আলোর দ্যুতি অসম্ভবে-
ধুলোর রঙ ঘোলাটে হয়ে ধসে পড়ে-
তবুও দাঁড়িয়ে আছে, অদম্য শক্তির গৌরবে!

নিরাশা, নির্থক চেষ্টা,পাহাড়ের
সর্বাঙ্গে করে ভর-
অটুট বিশ্বাস ভাঙ্গছে একের পর এক;
তবুও প্রজাপতি,পাখি, ঔষধি শরীরে সাজায় ঘর!

ভোরের সোনালি টিপের গর্ব-
কমেনি তিল পরিমাণ,
বিদ্রূপাত্মক ছলনা, আঘাত;
তবুও রক্তিম আভা পাহাড়ের অস্তিত্ব- সম্মান।
*****************************

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।