প্রেমের ছবি
- বৈশালী গাঙ্গুলী ২৮-০৩-২০২৪

প্রেম দেখলো- নিজেকে একটি ছবিতে,
কাঁচের জানালায় কান পেতে।
আঠারো মাস, বছর তার বেশী- দীর্ঘকায় স্বপ্নের মেয়াদ শেষ হলো;
শিকড়ে লেগে আছে, কিছু-
শরীরের অলিগলি, অগছালো!

শুয়ে আছে মূল- বিস্তারে সীমান্ত,
কোথায় শুরু বা কোথায় তার অন্ত!
বিহ্বল অপেক্ষারা আছে- এখনো কান পেতে;
অবিশ্বাস্য ভাবে- মনের কথা আঁচড়ে পড়েছে জানালার কাঠের গুড়িতে।

হারিয়ে গেছে দূর থেকে দূরে-
অস্তিত্ব ও মুখোশের নির্যাস।
ফুল-পাতা, খোঁড়া পায়ের ওপরে,
সঞ্চার করেছে ঔদাস্য আকাশ!
গোষ্ঠির সংকেত দেখে- লেখে প্রান্তিক কবি;
কথার বার্ধক্যের ভাঁজে, কালো-সাদা দিয়ে আঁকে ছবি!

শাশ্বত সম্পর্কের টানপোড়েন- স্বল্পায়ু সুখ-
শিমুলের তুলোতে জীবনকাঠির বীজ- মানবিক বিকারে, ভারি হতে দেবে না মুখ!
বসন্তের ছোঁয়া লাগা- মন হতে চায় সোহাগি;
সুরেলা শব্দের জোয়ারে, অন্ধকার গলির স্তব্ধতার রূপ আবেগি!
=======================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।