চিত্রগ্রহণের আগে
- খায়রুজ্জামান সাদেক ২৩-০৪-২০২৪

চিত্রগ্রহণের আগে তিনি আমাকে স্পর্শ করেছিলেন। সম্ভবত ফটোশুটের এটি একটি অবিচ্ছেদ্য অংশ। বারান্দায় রাখা পিপের ঢাকনাটি খুলতে খুলতে তিনি বললেন ভাল চ্যালেঞ্জগুলি চারপাশে কেন্দ্রীভূত। যে কোনও বিন্দু থেকে আমরা খসড়া তুলে ধরতে পারি। অলিগলির প্রবাহ তাই খুঁটিয়ে দেখা দরকার। স্তম্ভের চারপাশে ছড়ানো বিজ্ঞাপন থেকে পার্শ্বস্থ ধারণা পাওয়া যায়। আমাদের সামনে কিছু বার্গার টাইপ জিনিস চলে আসে। ঢোক গিলতে গিলতে আমরা জীবাণু চিবিয়ে খাই। পারফেক্ট একটা দৃশ্যের জন্য প্রতি মিলিমিটার পরিমাপ করা হয়। আর আমাদের পরিচালক চুল থেকে মাংসের প্রতিটি ইঞ্চি গাড়লের মত ল্যান্স জুড়ে উপভোগ করেন। এই সমগ্র স্থলে তিনি দেখিয়ে দ্যান হাতির শুঁড়ের উপর দাঁড়ানো মানচিত্রে জরুরি সহায়তার জন্য কতগুলো স্কেচ জড়ো হয়েছে। মুদ্রিত ফিঙ্গারপ্রিন্টগুলি চিত্রায়নের অপেক্ষা করেনা। ব্যান্ড অ্যাপ্লিকেশন আচ্ছাদিত ইউনেস্কোর নীতিমালায় ধরা বস্তিগুলো ক্ষুধার্ত শিশুর ফুটপ্রিন্ট জুড়ে জড়ো হতে থাকে বিশ্ব ভ্রমণের জন্য। আমরা শিক্ষা বিতরণ করি...
২৪/০২/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।