বসন্ত বরষা
- জাহিদ হাসান নাদিম ২৪-০৪-২০২৪

আঁধারে ডাকিল মেঘ, বাদলে ভিজিল বাসা,
পাখির থামিল গান, গৃহে থামিল ভাষা।
গর্জনে নিভিল আঁধার, ভীত হলো মন প্রাণ,
মধূলেহ লুকিল আড়ালে, পুষ্পসারে ভরিল মৎপ্রাণ।

অসময়ে সে এসেছে এ দ্বারে,
হুংকারে ভরেছে ঘর,
বনের জীর্ণতা দূর করেছে খানিক,
মনেতে তুলেছে ঝড়।
বৃষ্টি পাগল মানুষ আমি,
বসন্তে প্রীত দশা,
প্রকৃষ্ট মোহমুগ্ধ করে মোরে
বসন্ত বরষা।

বসন্তেও যেজন একাকিত্বে ভুগে
নিভু নিভু যার আশা,
তাকে সদা উদ্যোমী করে
বসন্ত বরষা।
বিপদে যেজন লাজুক স্বভাব
নেতিয়ে পড়ে সহসা,
সে নতশির উৎক্ষিপ্ত করে
বসন্ত বরষা।





মধূলেহ=মৌমাছি | পুষ্পসারে=ফুলের রস | প্রীত=আনন্দিত | প্রকৃষ্ট=উত্তম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।