স্ট্যাম্প পেপারে ইচ্ছামৃত্যুর কবিতা
- মোঃ তৌহিদুল ইসলাম রবিন - অবসর-মার্চ ২০১৮ ১৬-০৪-২০২৪

অামি তবুও বেঁচে অাছি,
শুধু যন্ত্রণাটা শেষ করতেই অাত্মহত্যার স্পৃহা জেগেছিলো ।

ভেবেছিলাম স্ট্যাম্প পেপারে ইচ্ছামৃত্যুর কবিতা লিখে যাবো ছন্দ মিলিয়ে।
সে বিনাশের ছন্দের শব্দবাষ্প পৃথিবীর মানুষকে সুখ নাকি অশ্রু দিবে অামার জানা নেই।

স্তব্ধ জীবনে শব্দহীন একাকীত্বে
বিষণ্নতাবোধ অাঁকড়ে ধরেছিলো অামাকে।
অসহ্য অবহেলা অপমানের যন্ত্রনায়
দীর্ঘশ্বাস বুকে চেপে রেখে বেঁচে থাকা যায়না।

আমার শেষ আশ্রয়স্থল ভেবে প্রিয় বান্ধবীর পাশে বসে জীবনের ব্যর্থতার গল্প শুনিয়ে বিষাদের জীবন থেকে কিছুটা স্বস্তি পেতে চেয়েছিলাম।

কিন্তু অামার লক্ষ-কোটি দীর্ঘশ্বাসের আত্মচিৎকারে বান্ধবী অামার অাবেগী হয়ে উঠলো,
দুচোখ ভিজে গেলো তার বেদনার অশ্রুতে।

কাঁদো কাঁদো কণ্ঠে ভেসে অাসলো নিজেরই নির্মম নিষ্ঠুরতার অভুক্ত অতীতের গল্প।
বান্ধবীর বুক ভর্তি হাহাকার অার তপ্ত নিঃশ্বাসে অামার মত পুরুষ পাথর ও ঘামিয়ে গেলো।
চোখের জলে ভিজে গেলো পুরো শরীর,
নরম হয়ে গেলো মন।

অপ্রাপ্তি নিয়ে ফিরে এলেও একটি উত্তর খোঁজে পেলাম অন্তত,
এই শহরে মৃত্যুর প্রতীক্ষায় অজস্র মানুষ বেঁচে অাছে অামার মত।

অামিও অার কিছুটা দিন বেঁচে থাকি।
সকল নিয়ম-শৃঙ্খল-রীতিনীতির বেড়াজালে মিশ্রিত ক্ষোভ, বিতৃষ্ণা,অপমানের অদৃশ্য দেয়ালে লিখে যাবো ইচ্ছামৃত্যুর কবিতা।
প্রতিটি কবিতাই হবে অামার অাত্মহত্যা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।