দড়ি
- খায়রুজ্জামান সাদেক ২৮-০৩-২০২৪

আঙুলের ছাপে আচ্ছাদিত অবস্থানটি একটি কক্ষ বলে মনে হয়। যা স্তরে স্তরে বিচ্ছিন্ন। তীরে ছড়িয়ে পড়ছে ঢেউ। সম্পূর্ণ ফুসফুসে একই সময়ে আপনি সরাসরি আঘাত করতে পারেন। যখন আপনি দূরত্ব মাপতে নিখুঁত ফোকাস ধরে আছেন। সম্ভবত রাশিচক্রের প্রতীক, এই নৃত্য আন্দোলনে উত্তেজিত মনে হচ্ছে। আমি কাজ এবং বিষয় দ্বারা সুখী শিল্প অনুসন্ধান করি, কল্পনা করি। স্কেচ স্পর্শ করি। কিছু জায়গায় স্কুল আছে। এইসব যত্ন যদিও বারান্দা খোলা রাখে। তারা চারটি বিশ্বের সঙ্গে একই উচ্চারণ করে। সরাসরি সমন্বয়ের জন্য ফুসফুসে সমস্ত অপ্রয়োজনীয় চক্র ফিরে আসে। সুরকারের ভাষায় নতুন অক্ষর গান হয়ে আসে। গাঢ় অনুমান ঈশ্বরের সাথে কথা বলে ধোঁয়া হয়। এখানে প্রতিটি কাপ ঢাকা। যে কোনও সিদ্ধান্তে আসছে ফ্যাশন প্রবণতা। আমরা আমাদের সম্পর্ক ঝালাই করি। প্রকল্প দীর্ঘ সময়ের জন্য আকাশে পৌঁছেছে। নির্মাণে ঘাটতি নেই। খাদ্য উৎপাদন প্রক্রিয়ায় জুড়ে যাচ্ছে আড়ষ্টতা। নির্দিষ্ট ভ্রমণের জন্য শরীর প্রক্রিয়া নাটকীয় কাজ প্রদর্শন করে। বিবৃতি ব্যাখ্যা করা যেতে পারে। বিপণন মুদ্রাস্ফীতি সবুজ স্টক থেকে কখনো সীমিত অ্যাম্বুলেন্স খরচ আসে। নির্ভরশীলতা পরিষেবা স্টুডিওকে সমর্থন করে কক্ষটিতে এগোয়। অনেকের খুশি এবং পছন্দ নিয়ে এখানে আমার প্রতিটি কাপ ধরা আছে। থিমের উপর আমার এই ছবি বর্ণমালায় দেখুন। এই স্থান সমাপ্তি রেখা বরাবর প্রসারিত। এই পর্যন্ত এক দড়ি অনেক সূত্রে লিখিত এবং গ্রথিত। আকার তৈরি করার সুযোগে কখনো সেটা ফাঁস দেয়ার জন্য থাকে। ছোটখাটো সমস্যা নিয়ে দড়িটি চারপাশের বায়ুকে সাক্ষী রাখে,পরীক্ষা করে কর্কট রেখায়...
০১/০৩/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।