দাওনা কেন মোরে
- ইবনে মিজান - কে ভগবান? ১৯-০৪-২০২৪

♣ দাওনা কেন মোরে
ইবনে মিজান
**********************************

কেউ কি আছে এধারওধার?
দেবে টুকরো খানিক রুটি
তিনদিন পেটে পরে নি কিছু
আমার শুকিয়ে গেছে টুটি!

তিস্তার পেটে গেছে ঢুকে
আমার ভুখালু পেটের ভাত
ছিনালী যবন সংসার রাস্তাঘাটে
অভাগীর নেইতো মাথায় ছাদ।।

তিস্তা সেতো বাল্যপ্রণয়
কেন হঠাৎই মৃত্যুফাঁদ?
রিক্তহাতে খুঁজি এখন
একটু বাঁচার স্বাদ।।

চোখের আলো নিভু নিভু
এ কী! যেন ঘুরছে দিগম্বর
কোথায় আছো মহান প্রভু?
আমায় একটু দয়া কর।

তিনদিন পেটে পরে নি কিছু
আমার শুকিয়ে গেছে টুটি
পেটটা হলো শায়েস্তা খান
আমি তার আগের কুলের বেটি!

দিলো না তো কেউ ভালবেসে
একটু খাবার কিংবা রুটি
কোথায় আছো আল্লাহ্‌ -ঈশ্বর?
খানিক দাও জুটিয়ে রুটি।

এঁদের আছে অঢেল, দেয় না তবু....!
বিলক্ষণ- ফুরিয়ে যেতে পারে
প্রভু, তোমার ভান্ডার সদাই ভরা..!!
তবুও দাওনা কেন মোরে.....?

রচনাকাল: মধ্যম প্রহর/০৩ মার্চ-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।