মানুষের পরিচয়
- শাহাবুদ্দীন আহম্মেদ - মনুষ্যত্ব ২০-০৪-২০২৪

ধর্ম দিয়ে যাই কি রে চেনা
কে মানুষ ভাই?
মনুষ্যত্ব না থাকিলে পরে
কে মানুষ কয়!

জাত দিয়ে হয় কি রে ভাই
মানুষের পরিচয়?
হিন্দু মুসলিম,বৌদ্ধ,খ্রিষ্টানে
বিভেদ সৃষ্টি হয়।

মানুষের দুঃক্ষে পাসে এলে
মানুষ তারে কয়।
সুখে দুঃক্ষে পাসে থাকবে
এটাই কথা ভাই।

কাপুরুষ আর স্বার্থপরে
এই দুনিয়াটা ভরা,
এদের জন্য কষ্ট লাগে
ওরা কপাল পোড়া।

ধর্ম দিয়ে যাই না রে কভু
মানহুশকে চেনা,
অন্তরে যার প্রেম আছে
সেই আসল মনা।

মানুষ কে? মানুষ কে? বলে
করো না চিৎকার,
নিজ মনুষ্যত্ব দেখিয়ে বলো
আর কি দরকার।

মন না থাকলে মানুষ হওয়া
ভীষণ রকম ভার,
মনুষ্যত্ব থাকলে তবেই পাবো
মানুষের আকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।