শেষ গোধূলি
- বৈশালী গাঙ্গুলী ২৫-০৪-২০২৪

ভিতরে আছে জীবনকাঠির বীজ, ধুকধুক করছে শরীর-
মন দিয়ে দেখো-
আর নাই বা দেখো-
শিকড় আঁকড়ে যে লড়াই চলছে নিরলস, রাত্রিদিন-
শব্দ ছুঁড়ে যে জ্ঞান অ-জ্ঞানের কথা চলছে,নির্ঘাত বোঝা যাবে-
এখনো বেঁচে থাকার মোহ, ছাপিয়ে যাওয়ার ইচ্ছে,
পাহাড়ের গায়ে সবুজের এখনো মোহ ঝুলছে!

ভিতরে আছে জীবনকাঠির বীজ, ধুকধুক করছে শরীর-
স্থির সরসী চোখ, বাঁকানো ভুরুতে একটু ক্ষতের দাগ দেখে ভাবো না শেষ-
প্রত্যাশা পরিহাস হলে,
যুদ্ধোত্তর কান্তিতে এমন অনেকবার হয়েছে আগেও,
ভুলে গেলে চলবে না- উত্তরায়ণের সময় সুদূরে এখনো অপেক্ষা করছে!

ভিতরে আছে জীবনকাঠির বীজ, ধুকধুক করছে শরীর-
নতজানু হয়েছে শরীর, গলাধঃকরণ করে চলেছে নিত্য রকমারি ঝক্কি,
জঙ্ঘার রক্তের ফেনিলে, সৈরন্ধ্রীর কেশবিন্যাস এখনো বাকি আছে!

দাঁতের উপরে দাঁত কাটা পড়ছে, কৌতুক যৌতুকের মতো চারপাশে ছড়িয়ে, ভেবো না সব নিঃশেষ-
এখনো চৌকাঠ আগলে শেষ সঙ্গী যোগাড় হয়ে যাবে, চার পায়ে হেঁটে স্বর্গসঙ্গী হতে চাইছে।

ভিতরে আছে জীবনকাঠির বীজ, ধুকধুক করছে শরীর-
হঠাৎ যদি দেখো-
চকচক করছে ললাট,
আর সিঁথি;
ভেবো এবার কিছুক্ষন পরেই প্রদীপ জ্বলে উঠবে- পাহাড়ের সীমান্তে;
এবার ভাবতে আপত্তি নেই, অলক্ষ্যে ডানাকাটা পাখির মুছে যাওয়া বিশ্বাসে বাতাস লেগেছে;
অদৃশ্য সুতোয় টান পড়বে কিছুক্ষন পরেই -
সমস্ত অস্তিত্ব লুপ্ত হবে- অবৈধ, অসাড়, অচল নদীগর্ভে জোয়ার আসবে।

এবার ভাবতে পারো- শেষ;
ইতিতে কিংবদন্তী মায়ার খেলার অদ্বৈত আবেগ শেষ নিঃশ্বাস......
ধুকধুক করবে না আর শরীর!
=========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।