নিরাশ্রয় পাঁচটি আঙুল
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ১৯-০৪-২০২৪

হাত ধরবে, হাত ধরে দেখো
এ হাতে অশ্রু আর অস্র নেই, নেই ধ্বংস
আছে অসীম বাঁধনের খোলাকাশ --- অংশ।

এ হাতে নিপীড়কের কুৎসিত আলিঙ্গন নেই;
নেই বর্বর ক্রুসেডারদের অত্যাচারী ছায়া
আছে মোহন আনন্দলোক, অমীয় উজ্জ্বলতা।

হাত ধরবে, হাত ধরে দেখো
চাঁদ তারাদের মিলন হয় অমাবস্যা রাতে
দীপ্তি নদের উচ্চাশ বয় কোয়াশা তাড়িয়ে।

এ হাতে অনাস্থা, সন্দেহ, হানাহানি-মহামারী
ঘাত প্রতিঘাত আত্মঘাতীর নেই নির্মাণ ;
অবহেলা অনাধরে রুগ্ন আর স্থির সে হাত
ধীর , মৃদু কম্পনে, সভ্যতা সাংস্কৃতির খুঁজে প্রতিদান।

কেউ একজন উন্মাদ প্রহরে, খেলতে চেয়েছিল
আমি তাকে ও বলেছি করুণ আকুতি
আমার হাত খেল করতে জানে না,
জানেনা অসহায় নিরুপায় নিয়ে সেঞ্চুরি করতে
খেলাচ্ছলে, ছোঁয়াছুঁয়ি এক্কাদোক্কায় একফোঁটা ঢেলে দিতে......
সে অপেক্ষায় শত শত নিঝুম রাতের শেষ অগ্রভাগে, কারো চুলের খোঁপায় আহূতি কাননে পাহাড় ডিঙিয়ে গুঁজে দিতে একটি কদম ফুল।

ঈমান নিয়ে বলতে পারি তবে
পাতা হাতে অনেক প্রতিদান এসেছে
কেউ দিয়েছে অশ্রু কেউ দিয়েছে কাটা
সজ্জন দুর্জ্জন আড়ালে মুখটিপে করেছে হাসাহাসি
আবাদযোগ্য মওসুম সেজে করিয়ে নিয়েছে তাড়া।

দীর্ঘপথ অপেক্ষমাণ থাকা এ মুষ্টিবদ্ধ হাত
যা চায় কেউ দেয়নি, একক নির্বাচনে
সানন্দে ফিরিয়ে দিয়েছে, বিধিবদ্ধ শংবোধনে।

হিমুহীন কৃষ্ণ গহ্বরে লুকিয়ে থাকা
এ হাতের নিরাশ্রয় পাঁচটি আঙুল
বড় অসহায় একা।
আহূত কোন হাতের অপেক্ষায় অপেক্ষমাণ
সে বলতে চায় হাতে হাত মিলে
চলো কোথাও পালিয়ে যাই, দূরে
রচিত করি সংশোধিত সংবিধান
নতুন ইশতেহারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

aksarjuned
২৬-১০-২০১৮ ০৭:২২ মিঃ

মন্তব্য আশা করছি