নাবিক
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৫-০৪-২০২৪

আমার বক্ষ উন্মুক্ত রেখেছি দৃশ্যপটে
গুলির জন্য ছুড়ির জন্য - খুনির জন্য
চাপাতি ও গুমের জন্য ; বোমা লাঠিসোঁটা
টিয়ারশেল রিমান্ড। অবর্ণনীয় নির্যাতন
গ্রেনেডের স্প্রিংটারের বিদ্ধ আঘাত-
ঘাতকের করাঘাতে ঝাঝড়া হতে রাজি......

উদলা গায়ে নুর হোসেন সেজে-
১৮ কোটির বাসস্তান খোবলে খেয়েছে নটি,
নব্য আইয়ুবী জাহিলিয়াত চেপে ধরেছে ঠুটি
রাজাকার জঙ্গি আততায়ী সাজিয়ে; শাহাদাত পিয়ালায় রঙিন হতে রাজি.....

আমার টাকায় কেনা স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র
আমার গলায় বিধে দিতে,
আমার চোখ উপড়ে ফেলতে;
আমি আজন্ম পঙ্গু হতে রাজী।

গুম খুন ক্রসফায়ার - জেল জুলুম ত্রাস
ভোরের আলোয় চৌরাস্তায় পড়ে থাকা আমার লাস
ইটের ওজনে ডুবে থাকা বিভীষিকা আর্তনাদ
দুর্বিনীত যৌবনের কষ্ঠে ছেপে ধরা শকুনের হাত
আমি আলিঙ্গন করতে রাজি......

মায়ের আহাজারিতে ভিজে যাওয়া জায়নামাজ
ভাই বোনের ক্রন্দনে আকাশ বাতাস আওয়াজ
মেহদী হাতে অপেক্ষায় দাঁড়িয়ে থাকা নববধূরর লাজ
স্তন আকড়ে থাকা দুধশিশুর হাসি কারুকাজ
ছেড়ে চলে যেতে ধংস হতে রাজী.......

উদ্ভাস্ত হয়ে এ জনপদ ছেড়ে
মুক্তির সংগ্রামে অপশাসনীয় বাংলা ভুলে
আমি নির্বাসনে যেতে রাজী......

সর্বহারা হয়ে তোদের মাঝে থাকব বেচে;
নাবিক হয়ে ফিরে আসার প্রত্যয়ে।।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

aksarjuned
২৩-১০-২০১৮ ২২:২৭ মিঃ

ধন্যবাদ