হিংস্র
- আলী আহম্মেদ ২০-০৪-২০২৪

এখানে প্রেম ছিলো শাশ্বত
আঁচল ভরা মমতায় সন্মান ছিল
নীতিবোধে শোষণ নয়; ছিল শাসন
আজ এখানে উশৃঙ্খলতা
বিরোধে যত্রতত্র ধর্মান্ধতা,
আজ এখনে ভয় আর রাগ ভীষণ।

এই সমাজটা যারা খুবলে খাচ্ছে,
সেবার পরিবর্তে সেবকের নামে
বেআইনীতে আইনের নামে
অজ্ঞতার ধুম্রজালে শিক্ষকতার নামে,
আন্দোলনের নামে,
রাজনীতির নামে,
স্বৈরী পথে স্বাধীনতার নামে,
আমি তদেরই দলে, কৌশলে কি আদলে।

স্বার্থান্বেষী আমি যদি প্রতিবাদ না করি
তবে আমি তাদেরই দলে
আত্মত্যাগী ব্রতে যদি প্রতিবাদ করি
তবুও আমি তাদেরই দলে।

যদি মিথ্যে বলি
আমি প্রতারক;
যদি সত্যি বলি
তবে আমি- হিংস্র মানব।

মুখোশের আড়ালে মানুষ আমরা
ভিন্নতায় আছি বিভিন্ন নামে
আয়না খুঁজে প্রতিবিম্ব চিনে গেলেই;
দেখি আমিও চোষে খাচ্চি সমাজটাকে,
আমার আমি যে মুখোশ পরা হিংস্র পশু,
জেনেছি এই সমাজ থেকেই।

------------------

হিংস্র
আলী আহম্মেদ
২৪ মার্চ ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।