রক্তে ধোয়া জায়নামাজ
- মাহদী হাসান ২০-০৪-২০২৪

পাক হানাদার হিংস্র হয়ে ভয় দেখালো খুব,
রক্তনদী চলছে বয়ে মারছে তারা ডুব।
গুলির শব্দ স্তব্ধ করে রক্ত চলাচল,
অন্যদিকে দগ্ধশ্মশান হচ্ছে অবিরল।

হামলে পড়ে পঁচিশে মার্চ একাত্তরের- রাত,
আগুন নিয়ে খেলতে এসে পুড়ল দানোর হাত।
শোষণ পীড়ন অত্যাচারে ঠেকলো যখন পিঠ,
যা আছে আজ সঙ্গে নিয়ে মারতে হবে কীট।

বায়ান্নেরই আগুন দেখে হয়নি হুঁশিয়ার,
কে দাবায়ে রাখতে পারে সাহস আছে কার!
প্রান্তে প্রান্তে ছড়িয়ে পড়ে সেই কবিতার সুর,
এক আঙ্গুলের এক ইশারায় ডাকল মুজিবুর।

দুষ্ট শকুন মারতে হবে করতে স্বাধীন দেশ,
অবাক চোখে বিশ্ব তাকায় বেশ বাঙালি বেশ।
দিগ্বিদিকে গাইতে থাকে স্বাধীনতার গান,
বীর সেনাদল করবে স্বাধীন করছে ঐকতান।

দীর্ঘ ন’মাস যুদ্ধ শেষে বীর জনতার জয়,
বীর বাঙালি পায় না কভু পাগলা দানোর ভয়।
রক্তে ধোয়া জায়নামাজে আমার বসবাস,
রক্ত দিয়েই জয় করেছি একটা ইতিহাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।