উপহার অবহেলা
- বৈশালী গাঙ্গুলী ২৬-০৪-২০২৪

চেয়েছিলাম বইয়ের মতো পড়তে তোমাকে,
পাতা, মলাটকে আলতো করে ছুঁয়ে,
নিতে চেয়েছিলাম মনের গ্রন্থির উষ্ণতা-
খুব নিজের ভেবে!

নিশ্চুপ ঝরে যাওয়ার মধ্যে যতটুকু তাড়না ছিল,
সব নিয়েছিলাম মাথা পেতে,
সৌভাগ্য মনে করে!

তারপর এলো একটি সন্ধ্যা এমন-
কি জানি, কোন দোষে; হারিয়ে গেলে কোনো কারণ না বলে- অনিমেষে চোখের অন্ধকারে।

মনে পড়ে কত বৈশাখী ঝড়কে অনায়াসে নিয়েছিলাম দুজনে একসাথে বুকে,
আজ হেরে যেতে বলছো-
নিজের কাছে!

মনে পড়ে স্বপ্নের পাহাড়ের বারান্দা ঘেরা বাড়িটাকে,
প্রতি মুহূর্তে আজও বেঁচে আছি সেখানে, অপেক্ষাকে বুকে নিয়ে-
শেষের শুরুর বিশ্বাসে!

ভুলে যাওয়া তোমার সহজ মনে হতে পারে;
কিন্তু নিজেকে ভুলে কি করে বলো-
আমাদের জীবনে শান্তি আসবে।

জানি খুব ভাল করে,হারিয়ে কেঁদে বাঁচার যন্ত্রণা-
তোমার সবচেয়ে প্রিয় খেলা।
তবু বলি শোনো-
জীবনের শ্রেষ্ঠ উপহারের জন্য বিছিয়ে রেখেছি আঁচল;
শব্দের মোড়কে জড়িয়ে রেখে দেব যত্ন করে তোমার দেওয়া জন্মের অবহেলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।